সর্বশেষ আপডেট : ১৯ ঘন্টা আগে
শুক্রবার, ১৭ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

বিটিআই জালিয়াতি: চীনা নাগরিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

ডেইলি সিলেট ডেস্ক ::
বৈজ্ঞানিক পদ্ধতিতে মশার লার্ভা ধ্বংসে আমদানি করা ব্যাকটেরিয়া বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস (বিটিআই) নিয়ে প্রতারণার আশ্রয় নেয়ায় এক চীনা নাগরিকসহ ৪ জনের বিরুদ্ধে গুলশান থানায় মামলা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সোমবার (২১ আগস্ট) রাতে গুলশান থানায় এই মামলা দায়ের করা হয়। ডিএনসিসির সহকারী ভান্ডার ও ক্রয় কর্মকর্তা রাহাত আল ফয়সাল বাদী হয়ে এ মামলা করেন।

গুলশান থানার উপপরিদর্শক (এসআই) আব্দুল্লাহ আল মামুন মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, ডিএনসিসির পক্ষ থেকে ৪ জনকে আসামি করে মামলা হয়েছে। বিস্তারিত পরে জানানো হবে।

মামলার আসামিরা হলেন- মার্শাল অ্যাগ্রোভ্যাট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ আলী, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আলাউদ্দিন ও নির্বাহী পরিচালক মো. নাসির উদ্দিন আহমেদ এবং চীনা নাগরিক লি কিউইয়াং।

এজাহারে বলা হয়েছে, গত ১৯ মে মার্শাল অ্যাগ্রোকে বিটিআই আমদানির কার্যাদেশ দেওয়া হয় এবং ২১ মে এ বিষয়ে একটি চুক্তি হয়। ১ আগস্ট মার্শাল অ্যাগ্রো ডিএনসিসিকে বিটিআই কীটনাশক হস্তান্তর করে। এসব কীটনাশকের মোড়কের তথ্য অনুযায়ী, সেগুলো সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল থেকে আনা হয়েছে। পরে বেস্ট কেমিক্যাল তাদের ফেসবুক পেজে সতর্ক বার্তায় জানায়, তারা মার্শাল অ্যাগ্রো নামে কোনো প্রতিষ্ঠানকে বিটিআই কীটনাশক সরবরাহ করেনি।

এতে আরও বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে জালিয়াতি ও প্রতারণা করে কীটনাশক সরবরাহের মাধ্যমে টাকা আত্মসাতের জন্য এ কাজ করেছে।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মশক নিধন কার্যক্রমে ব্যবহৃত কীটনাশক সরবরাহের কাজ পায় মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। পরবর্তীতে প্রতিষ্ঠানটি ৫ হাজার কেজি জৈব কীটনাশক ডিএনসিসিকে সরবরাহ করে। একইসঙ্গে দাবি করে, এগুলো বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত। কিন্তু সরবরাহকৃত কীটনাশক সিঙ্গাপুরের উৎপাদিত এবং সরবরাহকৃত নয় বলে ওই কোম্পানির ফেসবুক পেজে একটি পোস্ট দেয়া হয়েছে।

পরবর্তীতে মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে পরপর ২টি চিঠি দিয়ে ব্যাখ্যা চায় ডিএনসিসি। এরপর গত ১৭ আগস্ট মার্শাল এগ্রোভেটের পাঠানো চিঠির বিষয়ে মশক নিধন কীটনাশক ও যন্ত্রপাতি কারিগরি ও যাচাই কমিটির অনুষ্ঠিত সভায় পর্যালোচনা করা হয়।

পর্যালোচনা করে দেখা যায়, প্রতিষ্ঠানটি সরবরাহকৃত বিটিআই পণ্যটি যে বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত এবং সরবরাহ করা হয়েছে এর স্বপক্ষে কোন প্রমাণ দাখিল করতে পারেনি।

এ বিষয়ে সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ ডিএনসিসিকে জানিয়েছে, মার্শাল এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে বিটিআই সরবরাহ করেনি বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এছাড়া মার্শাল এগ্রোভেট বেস্ট কেমিক্যালের নিযুক্ত পরিবেশক না।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: